Tuesday 4 February 2020

Bidhannagar Police badly damaged a Honda City while trying to tow it away on 2020-02-02





ঘটনাটা কাল (Sunday, 2020-02-02) সন্ধ্যের।

বইমেলার উদ্দেশ্যে বিকেল চারটে নাগাদ সল্টলেক পৌঁছে, জরুরী দু-একটা কাজ সেরে আমরা আমাদের গাড়িটা (Honda City, Reg No.: WB 02AG 3915) পার্ক করি DJ Block-এ, বিদ্যুৎ ভবনের পেছনের রাস্তার উল্টো ফুটে। ইতিমধ্যে সেখানে চার পাঁচটি গাড়ি থাকা সত্ত্বেও, আমরা গাড়ি থেকে নেমে চেক করি কোন ‘নো পার্কিং’ আছে কিনা এবং নেই শিওর হয়েই গাড়িটি সেখানে পার্ক করে বইমেলার উদ্দেশ্যে রহনা হই।

রাত আটটা নাগাদ সে জায়গায় ফিরে এসে দেখি গাড়ি উধাও। পুরো রাস্তা ফাঁকা। দিশেহারা অবস্থায় আমরা গাড়ির খোঁজে এপ্রান্ত থেকে ওপ্রান্ত এবং আশেপাশের রাস্তাগুলোতে দৌড়তে শুরু করি এবং প্রায় আধ ঘন্টার নাজেহাল হওয়ার পর জানা যায় পুলিশ গাড়িটি সরিয়েছে। গাড়ির মালিক এবং আমার বন্ধু Sanchayan Chakraborty ততক্ষণে ঘটনার আকস্মিকতায় অসুস্থ হয়ে পড়েছে। কন্ট্রোলরুমের রেজিস্টার চেক করে আমরা জানতে পারি গাড়িটি সরিয়ে ‘ওই CJ-র ওদিকে  কোথাও একটা’ রেখে দিয়েছে পুলিশ।

ট্র্যাফিক গার্ডের প্রত্যেকের দুর্ব্যবহার এবং অসহযোগিতা প্রতি মুহূর্তে পরিস্থিতি জটিল করতে থাকে এবং আমরা আরও দিকভ্রান্ত হতে থাকি। বিভিন্ন ব্লকের রাস্তায় রাস্তায় অসহায়ের মত দৌড়ে বেড়ানো শুরু এবং প্রায় একঘন্টা পর CJ ব্লকের PNB ব্রাঞ্চের সামনে, রাস্তার উপর গাড়িটি খুঁজে পাই।

এতক্ষণ ছিল অসহযোগিতা এবং হয়রানি। এবার, মাথায় আকাশ ভেঙ্গে পড়ার পালা। গাড়িটি পাওয়া যায় নিচের ছবিগুলির কন্ডিশনে। গাড়িটিকে ভেঙ্গে দেওয়া হয়েছে, সামনের অংশ পুরোপুরি ড্যামেজড। কমপ্লিটলি নন-ড্রাইভেবল কন্ডিশন। ইঞ্জিন অবধি ক্ষতিগ্রস্ত। সাথে কোন চালান-টালানও নেই। মাথায় হাত দিয়ে বসে পড়ে আমার বন্ধু। তাকে খানিক সামলে আবার আমরা দৌড়াদৌড়ি শুরু করি। অবর্ণনীয় বিশৃঙ্খলার পর, শ্রী অমিত পালোধি, বিধাননগর ট্রাফিক সার্জেন্ট, যিনি গাড়িটি সরিয়েছেন, জানান ‘ইচ্ছা করে তো হয়নি, tow করতে গিয়ে কোনভাবে হয়ে গেছে’!

আমরা লালবাজারে কথা বলি এবং এফ-আই-আর করার সিদ্ধান্ত নিই। এদিকে জায়গাটি কোন থানার আওতায় জানতে চাওয়ায় কর্মরত পুলিশকর্মীদের দ্বারা অসহযোগিতা করা হয় এবং আবারও খানিক হয়রান হয়ে আমরা বিধাননগর ইস্ট থানায় পৌচ্ছাই। এসআই শ্রী বিশ্বজিৎ বাবুর সাথে কথা বলি এবং সেখানে আমাদের এফআইআর নিতে শুরুতে অস্বীকার করা হয়। থানা থেকে ইনস্পেকশনের গাড়িতে আমরা আবার ঘটনাস্থলে যাই এবং পুলিশকে দেখাই গাড়ির বর্তমান অবস্থা। এরপর থানা থেকে বলা হয় ভারপ্রাপ্ত ট্রাফিক ইনস্পেকটরের সাথে কথা বলতে, কারণ তিনি অ্যাপ্রুভ না করলে অভিযোগ নেওয়া হবে না।

প্রায় আরও আধঘন্টা পর ট্রাফিক ইনস্পেকটর থানায় আসেন এবং ‘দুঃখ প্রকাশ করেন’ এবং জানান ‘হ্যাঁ ক্ষতি তো হয়েছে, আপনারা অভিযোগ করলে করতেই পারেন’। অতঃপর রাত এগারো নাগাদ আমাদের জেনারেল ডাইরি নেওয়া হয়, যার নং – ৯২/২০ তারিখ ০২.০২.২০২০.

এরপর গাড়ির কী হবে-র পালা। সেটা কী ঐভাবে রাস্তায় পড়ে থাকবে? পুলিশের তরফে জানানো হয় ‘এটা আমাদের দায়িত্ব নয়’। গাড়ি তাঁরা সরিয়ে, ভেঙ্গে অন্যত্র ফেলে দেন কিন্তু তারপর সেটির কী হবে সে ব্যাপারে কোনরকম দায়িত্ব তাঁদের নেই। অর্থাৎ আরেকপ্রস্ত নাজেহাল হওয়া শুরু। গত তিন-চার ঘন্টায় আমরা দুজনেই তখন মানসিক ভাবে বিধ্বস্ত। রাস্তাঘাট শুনশান, দোকানপাট বন্ধ, রাস্তায় দাঁড়িয়ে দুজন এবং চোখের সামনে পড়ে আমাদের ভেঙ্গে দেওয়া গাড়ি।

আরও দুঘন্টা চেষ্টা চালানোর পর এবং অনলাইনে বিস্তর টাকা খরচের পর কোনরকমে রোডসাইড অ্যাসিস্টেন্স পাওয়া যায় এবং সেই গাড়িতে চড়েই আমরা পিনাকল হন্ডা, ই এম বাইপাসে পৌঁছাই ভাঙ্গা গাড়ি সমেত। সেখানে ফর্মালিটিজ সামলে, পরিবার পরিজনের ব্লাড প্রেসার বাড়িয়ে আমরা যখন বাড়ি ফিরি, রাত তখন তিনটে দশ।

Bidhannagar City Police কেন আমাদের গাড়িটি সরানোর নাম করে ভেঙ্গে দেওয়া হল? এর দায় কার? এই ভয়ানক হ্যারাসমেন্ট এবং আগামীতে গাড়িটি সারাতে যে অর্থব্যয় হবে তারই বা দায় কার?

(Copied verbatim and pasted from the Facebook wall of Palash Haque. Brought to the notice of Indian Roadie by Saikat Debnath)

Gist of the incident:
On Sunday, 2020-02-02 evening the owner Sanchayan Chakraborty and his friend had carefully parked the Honda City (WB02AG3915) at a safe spot on DJ Block, behind Bidyut Bhawan, Salt Lake.  Thereafter, they walked to the Book Fair venue. When they returned to the spot around 8pm, they found the car missing.
After a lot of search and non-cooperation by Bidhannagar Police personnel, they came to know that their valued possession had been towed away absolutely carelessly and with an intention to create maximum damage to the car. The car was spotted at a lane at the adjoining CJ Block lying unattended and broken.
The cops at various levels were very non-cooperative. It's only at 11pm, they could lodge a General Diary number 92/20 dated 2020-02-02.
After a lot of hassles and incurring huge costs, the car was towed to the workshop of Pinnacle Honda from CJ Block in Salt Lake at 1.30am on Monday, 2020-02-03.

No comments:

Post a Comment